অর্ধকোটি নাগরিক পাবে ‘সাময়িক এনআইডি (জাতীয় পরিচয়পত্র)’

অর্ধকোটি নাগরিক পাবে ‘সাময়িক এনআইডি (জাতীয় পরিচয়পত্র)’ ভয়েস অব পটিয়া
ভয়েস অব পটিয়া নিউজ ডেস্ক: ভোটার তালিকাভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র না পাওয়া প্রায় অর্ধকোটি নাগরিককে ‘সাময়িক এনআইডি’ দেওয়ার ব্যবস্থা হচ্ছে।

সাময়িক জাতীয় পরিচয়পত্র ব্যবহারের বিষয়ে মতামত ও সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রয়েছে মঙ্গলবারের কমিশন সভার আলোচ্যসূচিতে। আর অনুমোদন পেলে তা বাস্তবায়ন করবে জাতীয় পরিচয় ও নিবন্ধন অনুবিভাগ।

দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে ৪৭ লাখের মতো নাগরিকের হাতে কোনো জাতীয় পরিচয়পত্র নেই। এই অর্ধকোটি নাগরিক গত হালনাগাদে তালিকাভুক্ত হয়েছিলেন। 

এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন সাময়িক এনআইডির বিষয়টি পরিষ্কার করে বলেন, “৪৭ লাখের কাছে জাতীয় পরিচয়পত্র নেই। তাদের যে কোনো জরুরি কাজে আমরা প্রভিশনাল এনআইডি দেওয়ার পরিকল্পনা নিচ্ছি ইসির নির্ধারিত ওয়েবসাইটে অনলাইনে লগ-ইন করে শুধু ওই তালিকাভুক্ত ভোটাররাই প্রিন্ট ভার্সনের সাময়িক জাতীয় পরিচয়পত্র পাবেন বলেও জানান তিনি।
সুলতানুজ্জামান জানান, সাময়িক জাতীয় পরিচয়পত্রে আবেদনকারীর নাম, পিতা, মাতা, জন্মতারিখ, ঠিকানার পাশাপাশি ও যন্ত্রে পাঠযোগ্য বারকোড থাকবে। এই ‘প্রভিশনাল এনআইডি’ ব্যবহার করা যাবে স্মার্টকার্ড হাতে না পাওয়া পর্যন্ত। “পার্মানেন্ট এনআইডি (স্মার্টকার্ড) না পাওয়া পর্যন্ত প্রভিশনাল এনআইডি ব্যবহারের সুযোগ থাকবে। নির্বাচন কমিশন অনুমোদন দিলেই এ অনলাইন সার্ভিস আমরা ওপেন করে দিব।”

৯ কোটিরও বেশি নাগরিকের হাতে থাকা লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে শিগগির উন্নতমানের স্মার্ট এনআইডি দেওয়ার কথাও রয়েছে। আগামী বছরের জুনের মধ্যে এসব নাগরিকের হাতে স্মার্টকার্ড দেওয়ার ঘোষণা দিয়েছে ইসি।

বর্তমানে দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলছে। এতে নতুন ৭২ লাখ ভোটারযুক্ত হবে। তাদের জন্যও এ সুযোগ থাকছে বলে জানিয়েছে এনআইডি উইং।

ইসি কর্মকর্তারা জানান, যন্ত্রে পাঠযোগ্য এই সাময়িক জাতীয় পরিচয়পত্র দিয়ে ব্যাংক একাউন্ট, ভর্তিসহ প্রয়োজনীয় কাজ করা যাবে।


পটিয়ার প্রতি মুহুর্তের সংবাদ পেতে আমাদের  ফেসবুক পেজের  সাথে থাকুন
Keep updated via http://www.facebook.com/VoiceofPatiyaFans
Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours

Note: Only a member of this blog may post a comment.