vop-ad1

ভয়েস অব পটিয়াঃ ভোটার তালিকাভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র না পাওয়া প্রায় অর্ধকোটি নাগরিককে ‘সাময়িক এনআইডি’ দেওয়ার ব্যবস্থা নিচ্ছে নির্বাচন

অর্ধকোটি নাগরিক পাবেন ‘সাময়িক জাতীয় পরিচয়পত্র’'; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram; ঢাকা; নির্বাচন কমিশন; জাতীয় পরিচয়পত্র; Dhaka; Election Commision; EC; NID
অর্ধকোটি নাগরিক পাবেন ‘সাময়িক জাতীয় পরিচয়পত্র'

ভয়েস অব পটিয়া-ন্যাশনাল ডেস্কঃ ভোটার তালিকাভুক্ত হয়েও জাতীয় পরিচয়পত্র না পাওয়া প্রায় অর্ধকোটি নাগরিককে ‘সাময়িক এনআইডি’ দেওয়ার ব্যবস্থা নিচ্ছে নির্বাচন কমিশন।

সাময়িক জাতীয় পরিচয়পত্র ব্যবহারের বিষয়ে মতামত ও সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রয়েছে মঙ্গলবারের কমিশন সভার আলোচ্যসূচিতে। আর অনুমোদন পেলে তা বাস্তবায়ন করবে জাতীয় পরিচয় ও নিবন্ধন অনুবিভাগ।

উল্লেখ্য, দেশের ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের মধ্যে ৪৭ লাখের মতো নাগরিকের হাতে কোনো জাতীয় পরিচয়পত্র নেই। এই অর্ধকোটি নাগরিক গত হালনাগাদে তালিকাভুক্ত হয়েছিলেন। 

এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দীন সাময়িক এনআইডির বিষয়টি পরিষ্কার করে বলেন, ‘৪৭ লাখের কাছে জাতীয় পরিচয়পত্র নেই। তাদের যে কোনো জরুরী কাজে আমরা প্রভিশনাল এনআইডি দেওয়ার পরিকল্পনা নিচ্ছি। ইসির নির্ধারিত ওয়েবসাইটে লগ-ইন করে শুধু ওই তালিকাভুক্ত ভোটাররাই প্রিন্ট ভার্সনের সাময়িক জাতীয় পরিচয়পত্র পাবেন বলেও জানান তিনি।’
তিনি আরো জানান, ‘সাময়িক জাতীয় পরিচয়পত্রে আবেদনকারীর নাম, পিতা, মাতা, জন্মতারিখ, ঠিকানার পাশাপাশি ও যন্ত্রে পাঠযোগ্য বারকোড থাকবে। এই ‘প্রভিশনাল এনআইডি’ ব্যবহার করা যাবে স্মার্টকার্ড হাতে না পাওয়া পর্যন্ত। ‘পার্মানেন্ট এনআইডি (স্মার্টকার্ড)’ না পাওয়া পর্যন্ত প্রভিশনাল এনআইডি ব্যবহারের সুযোগ থাকবে। নির্বাচন কমিশন অনুমোদন দিলেই এ অনলাইন সার্ভিস আমরা ওপেন করে দিব।’

৯ কোটিরও বেশি নাগরিকের হাতে থাকা লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ফিরিয়ে নিয়ে শিগগির উন্নতমানের স্মার্ট এনআইডি দেওয়ার কথাও রয়েছে। আগামী বছরের জুনের মধ্যে এসব নাগরিকের হাতে স্মার্টকার্ড দেওয়ার ঘোষণা দিয়েছে ইসি।

বর্তমানে দেশজুড়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম চলছে। এতে নতুন করে ৭২ লাখ ভোটারযুক্ত হবে। তাদের জন্যও এ সুযোগ থাকছে বলে জানিয়েছে এনআইডি উইং।

ইসি কর্মকর্তারা জানান, যন্ত্রে পাঠযোগ্য এই সাময়িক জাতীয় পরিচয়পত্র দিয়ে ব্যাংক একাউন্ট, ভর্তিসহ প্রয়োজনীয় সকল কাজ করা যাবে।

Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।