ভয়েস অব পটিয়াঃ দিল্লিতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় টানা চার দিনে এ পর্যন্ত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত অনেকের চোখে ঢালা হয়েছে এসিড। যার ফলে অন্ধ হয়ে গেছেন অনেকেই।

দিল্লিতে মুসলিমদের চোখে ঢালা হয়েছে এসিড, অন্ধ অনেকেই
দিল্লীতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালায় হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা

ভয়েস অব পটিয়া-আন্তর্জাতিক ডেস্কঃ দিল্লিতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় টানা চার দিনে এ পর্যন্ত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন দুই শতাধিক। আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। 

এদিকে হাসপাতালের চিকিৎসকরা নতুন এক তথ্য দিয়েছেন। তারা বলেছেন, আহত অনেকের চোখে ঢালা হয়েছে এসিড। যার ফলে অন্ধ হয়ে গেছেন অনেকেই। কারো পুরো মুখমণ্ডল ঝলসে গেছে। অনেকের মাথায় গুরুতর চোট। আহতদের মধ্যে থেকে অন্তত ৪৬ জনের শরীরে বুলেটের ক্ষত মিলেছে। 
ভারতের সংবাদমাধ্যম জানাচ্ছে, মুস্তাফাবাদ থেকে বেশ কিছু আহত মানুষ চিকিৎসার জন্য এসেছেন হাসপাতালে। তাদের অনেকের চোখে এসিড ঢালা হয়েছে। এরইমধ্যে দৃষ্টি হারিয়েছেন চার জন। খুরশীদ নামে এক জনের দুচোখই নষ্ট হয়ে গেছে এসিডের প্রভাবে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় টেগ বাহাদুর হাসপাতাল থেকে লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে আসার জন্য অ্যাম্বুলেন্স সেবাও পাননি তিনি। রিকশায় এসেছেন। দুই চোখসহ পুরো মুখ ঝলসে গেছে ওয়াকিল নামের আরেক জনের। 
দিল্লির জাফরাবাদ-মৌজপুর এখন ফাঁকা হয়ে গেলেও উত্তেজনা থামেনি। এলাকা থমথমে। ফাঁকা রাস্তায় পাথর, ইট, ভাঙা কাচ, ভাঙা লোহার রড পড়ে আছে। দেখা গেছে, বেছে বেছে মুসলিমদের দোকানগুলো পোড়ানো হয়েছে। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, ভারতে কট্টর উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় আশ্রয়হীন হয়ে পড়েছে শত শত মুসলিম পরিবার। তারা শহরের নিরাপদ এলাকাগুলোতে আশ্রয় নেয়ার চেষ্টা করছেন। বিভিন্ন মহল্লায় ঢুকে বেছে বেছে মুসলিমদের বাড়িঘরে আগুন দেওয়া হয়েছে। দেদারসে করা হচ্ছে লুটপাট। বাদ যায়নি মসজিদ-মাদরাসাও। এমনকি মসজিদের ভেতরে ঢুকে নামাজরত অবস্থায় মুসল্লিদের বেধড়ক পেটানো হয়েছে। গুলিও করা হয়েছে মসজিদের ইমামসহ মুসল্লিদের। মসজিদ আগুন দিয়ে পুঁড়িয়ে দিয়েছে হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা, মসজিদের মিনারে হিন্দুদের দেবতা হনুমানের পতাকা টাঙানো হয়েছে। আক্রান্ত মুসলিমরা নিরাপত্তার জন্য পুলিশে খবর দিলেও পুলিশ এতে সায় দেয়নি বরংচ হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের পক্ষ নিয়ে জোরালো হামলা করেছে। 

এদিকে সহিংসতার সময় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে দিল্লির আদালত। 

বৃহস্পতিবার ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন বলেছে, দিল্লিতে বেছে বেছে মুসলিমদের ওপর হামলা চালানো হয়েছে এবং গুজরাট মডেলের ন্যায় দিল্লীতেও মুসলিম গণহত্যা চালানো হচ্ছে। নির্লিপ্ত থেকে উগ্রহিন্দুত্ববাদী সন্ত্রাসীদের সায় দেয়ায় মোদী সরকারের সমালোচনা করেছে সংস্থাটি।

* আল-জাজিরা, সিএনএন, দ্যা ওয়্যার , হিন্দুস্থান টাইমস অবলম্বনে

আন্তর্জাতিক সংবাদসহ পটিয়া সম্পর্কে জানতে ও জানাতে আমাদের ফেসবুক পেজের সাথে থাকুন।
Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours

Note: Only a member of this blog may post a comment.