vop-ad1

ভয়েস অব পটিয়াঃ দিল্লিতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় টানা চার দিনে এ পর্যন্ত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত অনেকের চোখে ঢালা হয়েছে এসিড। যার ফলে অন্ধ হয়ে গেছেন অনেকেই।

দিল্লিতে মুসলিমদের চোখে ঢালা হয়েছে এসিড, অন্ধ অনেকেই
দিল্লীতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হামলা চালায় হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা

ভয়েস অব পটিয়া-আন্তর্জাতিক ডেস্কঃ দিল্লিতে মুসলমানদের শান্তিপূর্ণ সমাবেশে হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় টানা চার দিনে এ পর্যন্ত ৩৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন দুই শতাধিক। আহতদের অনেকের অবস্থাই আশঙ্কাজনক। 

এদিকে হাসপাতালের চিকিৎসকরা নতুন এক তথ্য দিয়েছেন। তারা বলেছেন, আহত অনেকের চোখে ঢালা হয়েছে এসিড। যার ফলে অন্ধ হয়ে গেছেন অনেকেই। কারো পুরো মুখমণ্ডল ঝলসে গেছে। অনেকের মাথায় গুরুতর চোট। আহতদের মধ্যে থেকে অন্তত ৪৬ জনের শরীরে বুলেটের ক্ষত মিলেছে। 
ভারতের সংবাদমাধ্যম জানাচ্ছে, মুস্তাফাবাদ থেকে বেশ কিছু আহত মানুষ চিকিৎসার জন্য এসেছেন হাসপাতালে। তাদের অনেকের চোখে এসিড ঢালা হয়েছে। এরইমধ্যে দৃষ্টি হারিয়েছেন চার জন। খুরশীদ নামে এক জনের দুচোখই নষ্ট হয়ে গেছে এসিডের প্রভাবে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় টেগ বাহাদুর হাসপাতাল থেকে লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে আসার জন্য অ্যাম্বুলেন্স সেবাও পাননি তিনি। রিকশায় এসেছেন। দুই চোখসহ পুরো মুখ ঝলসে গেছে ওয়াকিল নামের আরেক জনের। 
দিল্লির জাফরাবাদ-মৌজপুর এখন ফাঁকা হয়ে গেলেও উত্তেজনা থামেনি। এলাকা থমথমে। ফাঁকা রাস্তায় পাথর, ইট, ভাঙা কাচ, ভাঙা লোহার রড পড়ে আছে। দেখা গেছে, বেছে বেছে মুসলিমদের দোকানগুলো পোড়ানো হয়েছে। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, ভারতে কট্টর উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের হামলায় আশ্রয়হীন হয়ে পড়েছে শত শত মুসলিম পরিবার। তারা শহরের নিরাপদ এলাকাগুলোতে আশ্রয় নেয়ার চেষ্টা করছেন। বিভিন্ন মহল্লায় ঢুকে বেছে বেছে মুসলিমদের বাড়িঘরে আগুন দেওয়া হয়েছে। দেদারসে করা হচ্ছে লুটপাট। বাদ যায়নি মসজিদ-মাদরাসাও। এমনকি মসজিদের ভেতরে ঢুকে নামাজরত অবস্থায় মুসল্লিদের বেধড়ক পেটানো হয়েছে। গুলিও করা হয়েছে মসজিদের ইমামসহ মুসল্লিদের। মসজিদ আগুন দিয়ে পুঁড়িয়ে দিয়েছে হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা, মসজিদের মিনারে হিন্দুদের দেবতা হনুমানের পতাকা টাঙানো হয়েছে। আক্রান্ত মুসলিমরা নিরাপত্তার জন্য পুলিশে খবর দিলেও পুলিশ এতে সায় দেয়নি বরংচ হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের পক্ষ নিয়ে জোরালো হামলা করেছে। 

এদিকে সহিংসতার সময় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে দিল্লির আদালত। 

বৃহস্পতিবার ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশন বলেছে, দিল্লিতে বেছে বেছে মুসলিমদের ওপর হামলা চালানো হয়েছে এবং গুজরাট মডেলের ন্যায় দিল্লীতেও মুসলিম গণহত্যা চালানো হচ্ছে। নির্লিপ্ত থেকে উগ্রহিন্দুত্ববাদী সন্ত্রাসীদের সায় দেয়ায় মোদী সরকারের সমালোচনা করেছে সংস্থাটি।

* আল-জাজিরা, সিএনএন, দ্যা ওয়্যার , হিন্দুস্থান টাইমস অবলম্বনে

আন্তর্জাতিক সংবাদসহ পটিয়া সম্পর্কে জানতে ও জানাতে আমাদের ফেসবুক পেজের সাথে থাকুন।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।