vop-ad1

ভয়েস অব পটিয়াঃ করোনা ভাইরাস শনাক্তকরণে কিটের সংকট তৈরি হয়েছে চট্টগ্রামের একমাত্র করোনা টেস্টিং ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) এ।

করোনা : কিট সংকটে চট্টগ্রামের বিআইটিআইডি; করোনা; করোনা ভাইরাস; কোভিড; কোভিড১৯; স্যানিটাইজার; বিআইটিআইডি; আইইডিসিআর; স্বাস্থ্য অধিদপ্তর;  Corona; Corona Virus; Covid; Covid19; Sanitizer; BITID; IEDCR; Health Ministry
Bangladesh Institute of Tropical and Infectious Diseases (BITID), Chittagong

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ করোনা ভাইরাস শনাক্তকরণে কিটের সংকট তৈরি হয়েছে চট্টগ্রামের একমাত্র করোনা টেস্টিং ল্যাব বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজ (বিআইটিআইডি) এ। 
মঙ্গলবার (১৪ এপ্রিল) প্রতিষ্ঠানটি ৯৬০ কিট পেলেও তা সম্পূর্ণ নয় বলে জানিয়েছেন পরীক্ষার সাথে সংশ্লিষ্টরা। তারা জানিয়েছেন, একটি কোভিড-১৯ করোনার নমুনা পরীক্ষা সম্পন্ন করতে তিনটি ধাপে কাজ করতে হয়। কিন্তু ঢাকার আইইডিসিআর থেকে যেসব কিট পাঠানো হয়েছে তা সর্বশেষ ধাপ অর্থাৎ পিসিআর মেশিনে কাজ করার জন্য। এর সাথে প্রয়োজনীয় আরও যেসব উপাদান সামগ্রী রয়েছে তা দেয়া হয় নি। যার ফলে ৯৬০ টি অসম্পূর্ণ কিট দিয়ে আগামীকাল নমুনা পরীক্ষা করা প্রায় অনিশ্চিত। 

আইইডিসিআর সূত্র জানায়, গত ২৫ মার্চ ঢাকার রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) থেকে ৮৫০ কিট বরাদ্দ প্রদান করা হয় চট্টগ্রামের বিআইটিআইডিকে। পরে বিদেশি একটি দাতা সংস্থা থেকে আরও ১০০ কিট বরাদ্দ দেয়। এছাড়া বিআইটিআইডির কাছে পূর্বে থেকে ১০০ কিট মজুদ থাকায় সব মিলিয়ে ১ হাজার ৫০টি কিটে এতদিন করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করে আসছিল। এর পর কিট শেষ হয়ে আসলে মঙ্গলবার আরও কিছু কিট দেয় আইইডিসিআর।
 
বিষয়টি নিশ্চিত করেছেন বিআইটিআইডি’র মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক শাকিল আহমেদ। তিনি জানান, ‘আমাদের ল্যাবটি বিদেশি ফান্ডের মাধ্যমে পরিচালিত। যার কারণে আমাদেরকে সব সময় পিসিআরের মাধ্যমে বিভিন্ন গবেষণার কাজ করতে হয়। গবেষণার জন্য যেসব উপাদান এখানে রয়েছে সেখান থেকে কিছু দিয়ে হয়তো আরও একদিন মত কাজ চালাতে পারবো। কিন্তু বর্তমানে প্রতিদিনি যেহেতু করোনা ভাইরাস শনাক্তকরণে প্রায় ১০০ জনের নমুনা পরীক্ষা করা হয়; এখন হয়তো এই পরিমাণ নমুনা পরীক্ষা করা সম্ভব হবে না।’
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।