ভয়েস অব পটিয়াঃ ভারতে বিতর্কিত নতুন কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলনে সৃষ্ট অচলাবস্থা

বিতর্কিত কৃষি সংস্কার আইন : প্রতিবাদে ভারতজুড়ে কৃষকদের বিক্ষোভ


ভয়েস অব পটিয়া-ইন্টারন্যাশনাল ডেস্কঃ ভারতে বিতর্কিত নতুন কৃষি সংস্কার আইন বাতিলের দাবিতে কৃষকদের আন্দোলনে সৃষ্ট অচলাবস্থার অবসান হয়নি এখনো। দেশটির কেন্দ্রীয় সরকারের সঙ্গে কৃষকদের বৈঠকে কোনো ফল না হওয়ায় পুনরায় অচলাবস্থার ডাক। 
বিতর্কিত এ কৃষি সংস্কার আইনগুলো বাতিলের দাবিতে ভারতের হাজার হাজার কৃষক বেশ কয়েকদিন ধরেই রাজধানী নয়াদিল্লির প্রবেশ মুখে অবস্থান নিয়েছেন। যার ফলে মহাসড়কে বন্ধ হয়ে গেছে যান চলাচল। 

ভারতীয় কৃষকদের মতে, ‘বিজেপি নেতৃত্বাধীন সরকারের নতুন পাশকৃত কৃষি সংস্কার আইনগুলো তাদের জীবন-জীবিকাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার বলছে, মান্ধাতা আমলের বিপণন পদ্ধতি সংস্কারের লক্ষ্যেই নতুন এ আইনগুলো করা হয়েছে। এসব আইনের ফলে কৃষকরা তাদের ফসল বিক্রির ক্ষেত্রে আগের তুলনায় বেশি বিকল্প পাবেন বলেও ভাষ্য সরকারের।
কৃষকরা আরো জানান, ‘সরকারকে অবিলম্বে এ আইনগুলো বাতিল করতে হবে।’

দিল্লিতে প্রতিবাদ কর্মসূচিতে আসা কৃষকদের বেশিরভাগই ভারতের শস্য উৎপাদক দুই রাজ্য হরিয়ানা ও পাঞ্জাবের বাসিন্দা। ভারতের ২ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার অর্থনীতির প্রায় ১৫ শতাংশই কৃষির উপর নির্ভরশীল। দেশটির ১৩০ কোটি জনসংখ্যার অর্ধেকেরও বেশি এ খাতের সঙ্গে সংশ্লিষ্ট। 
সংশ্লিষ্ট কৃষকদের আশঙ্কা, বিতর্কিত নতুন এ কৃষি সংস্কার আইনগুলো ভারতের নিয়ন্ত্রিত বাজার ব্যবস্থাকে ভেঙে দেবে, যার ফলে সরকারও ধীরে ধীরে নির্ধারিত মূল্যে গম ও ধান কেনা বন্ধ করে দেবে, এর ফলশ্রুতিতে তাদেরকে ফসল বেচতে বেসরকারি ক্রেতাদের সঙ্গে দর কষাকষিতে প্রতিযোগিতা করতে হবে। এ  আইনগুলো কৃষকদের জীবন-জীবিকাকে অনিশ্চিত অবস্থার দিকে ঠেলে দেবে বলে দাবি করে আইনগুলো বাতিলসহ উৎপাদিত ফসল সরাসরি কৃষকদের কাছ থেকে কিনতে সরকারের বাধ্যবাধকতা বহালসহ আরও বেশ কিছু দাবি জানিয়েছেন বিক্ষোভরত কৃষকরা ।

রয়টার্স অবলম্বনে
Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours