vop-ad1

ভয়েস অব পটিয়াঃ এক নজরে প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২১-২২। এবারের বাজেটের আকার ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকা

 

এক নজরে প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২১-২২; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram; সংবাদ; সারাদেশ; ঢাকা; করোনা; করোনা ভাইরাস; Covid, Covid 19; Corona; বাজেট; বাজেট ২০২১; বাজেট ২০২২; বাজেট ২০২১-২২; বাংলাদেশ; সংসদ
এক নজরে প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২১-২২

ভয়েস অব পটিয়া-ন্যাশনাল ডেস্কঃ  ‘সুদৃঢ় আগামীর পথে’ শিরোনামে জাতীয় সংসদে বৃহস্পতিবার (০৩ জুন) বিকেলে ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল। 

এবারের এ প্রস্তাবিত বাজেটের আকার ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। নতুন অর্থবছরের বাজেট বিগত অর্থবছর অপেক্ষা ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বেশি। চলতি ২০২০-২০২১ অর্থবছরে বাজেটের আকার ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটের এই অর্থ জোগান দিতে রাজস্ব, অভ্যন্তরীণ ঋণ ও বৈদেশিক উৎস থেকে ঋণের শরণাপন্ন হবে সরকার। এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন ধরা হয়েছে ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা, যা চলমান ২০২০-২০২১ অর্থবছরের চেয়ে ১১ হাজার কোটি টাকা বেশি। 

মোট আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) ৩ লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা দেয়া হচ্ছে। এছাড়া রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ১৬ হাজার কোটি টাকা। বৈদেশিক অনুদান পাওয়ার পরিমাণ ধরা হয়েছে ৩ হাজার ৪৯০ কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ ঋণের সুদ বাবদ ব্যয় ধরা হচ্ছে ৬২ হাজার কোটি টাকা। আর বিদেশি ঋণের সুদ ব্যয় ধরা হচ্ছে ছয় হাজার ৫৮৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোট ৯ লাখ টাকা। 

এক নজরে প্রস্তাবিত জাতীয় বাজেট ২০২১-২২; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram; সংবাদ; সারাদেশ; ঢাকা; করোনা; করোনা ভাইরাস; Covid, Covid 19; Corona; বাজেট; বাজেট ২০২১; বাজেট ২০২২; বাজেট ২০২১-২২; বাংলাদেশ; সংসদ
সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল

করোনা মোকাবেলায় বাড়লো বরাদ্দ
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনাখাতে ৩২ হাজার ২৪৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে প্রস্তাবিত বাজেটে এই খাতে বরাদ্দের পরিমাণ ছিল ২৯ হাজার ২৪৭ কোটি। করোনা মোকাবেলায় এবার থোক বরাদ্দ রাখা হয়েছে ১০ হাজার কোটি টাকা।

কর দিতে হবে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়কে 
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে কর আরোপের প্রস্তাব করা হয়েছে।

ভর্তুকি-প্রণোদনা 
এবারের বাজেটে জনপ্রশাসনে ভর্তুকি ও প্রণোদনায় ১৯ হাজার ৫৭১ কোটি টাকা, প্রতিরক্ষায় ৫২৭ কোটি টাকা, জনশৃঙ্খলা ও নিরাপত্তায় ৯৩৫ কোটি টাকা, সামাজিক নিরাপত্তায় ৪ হাজার ৪ কোটি টাকা রাখার প্রস্তাব করা হয়েছে।

পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ
২০২১-২২ অর্থবছরের এডিপির সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত। এ খাতে বরাদ্দ দেওয়া হচ্ছে ৬১ হাজার ৬৩১ কোটি টাকা, যা মোট এডিপির ২৭ দশমিক ৪৭ শতাংশ। বিদ্যুৎখাতে ৪৫ হাজার ৮৬৭ কোটি টাকা, গৃহায়ন খাতে ২৩ হাজার ৪২১ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। 

শিক্ষা ও তথ্যপ্রযুক্তি খাত
শিক্ষা খাতে এবারের ২০২১-২২ অর্থবছরে ২৩ হাজার ৩২৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে তথ্যপ্রযুক্তি খাতে দেয়া হয়েছে ১ হাজার ৭২১ কোটি টাকার বরাদ্দ। করোনাকালীন সময়ে দেশের যোগাযোগ ব্যবস্থা যখন তথ্যপ্রযুক্তি খাতের ওপর সবচেয়ে বেশি নির্ভরশীল, তখন এ খাতে বেশি অর্থ বরাদ্দের দাবি জানিয়ে আসছিলেন খাত সংশ্লিষ্টরা। সংশোধিত বাজেটে মোট কত বাজেট থাকছে এ খাতে তা দেখার বিষয়।

যেসব পণ্যের দাম বাড়ছে
প্রস্তাবিত বাজেটে বাড়তি শুল্ক আরোপ করায় দাম বাড়তে যাচ্ছে আমদানিকৃত কৃষি পণ্যের উপর। এবারের বাজেটে ফল আমদানিতে ৫ শতাংশ অগ্রিম কর বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যার ফলে বাড়বে আমদানিকৃত গাজর, কাঁচামরিচ, টমেটো, কমলা, লবণসহ বেশকিছু নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের।

বর্তমানে দেশে ব্যবহৃত মোবাইল ফোনের সিংহভাগই স্থানীয় পর্যায়ে উৎপাদন ও সংযোজন হয়ে থাকে। দেশীয় উৎপাদন বাড়াতে 'Made in Bangladesh' ট্যাগকৃত পণ্যে আরো দুবছরের জন্য শুল্ক ছাড়ের প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে। স্মার্ট ডিভাইস যেমন- ডিজিটাল ওয়াচ, কম্পিউটার ও এর যন্ত্রাংশ, ডাটা ক্যাবলসহ অন্যান্য খুচরা যন্ত্রাংশ উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। 

প্রস্তাবিত বাজেটে স্মার্টফোন, ফিচার ফোন, কম্পিউটার ও ল্যাপটপ ইত্যাদির যন্ত্রাংশ আমদানির উপর উপর বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। যার ফলে মূল্য বাড়বে আমদানিকৃত ডিজিটাল এসব ডিভাইসের।

কর্মসংস্থান লক্ষ্যমাত্রা 
করোনা মহামারির মধ্যেও ২০২১ সালের মধ্যে আরও ১০ লাখ মানুষের কর্মসংস্থানের লক্ষমাত্রা ধরেছেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।