vop-ad1

ভয়েস অব পটিয়াঃ ডলার নয়, নিজস্ব মুদ্রায় ইরান থেকে কেনাবেচা হবে তেল ও জ্বালানি। ইরানের ডেপুটি পররাষ্ট্র মন্ত্রীর বাংলাদেশ সফর

ডলার নয়, নিজস্ব মুদ্রায় ইরান থেকে কেনাবেচা হবে তেল জ্বালানি; বাংলাদেশ; ইরান; তেল; গ্যাস; Bangladesh; Oil; Gas; Iran; Russia; Ukraine; Doller
পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের সাথে সাক্ষাতে ইরানের ডেপুটি পররাষ্ট্র মন্ত্রী আলী বাগেরী কানি

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ ডলার নয়, নিজস্ব মুদ্রায় ইরান থেকে কেনাবেচা হবে তেল ও জ্বালানি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় তেল ও অন্যান্য জ্বালানি আমদানিতে সৃষ্টি হয়েছে ডলার সংকট। এতে সংকটে পড়েছে বাংলাদেশও। তেল ও জ্বালানি সংকট সমাধানে ইরানের ডেপুটি পররাষ্ট্র মন্ত্রীর বাংলাদেশ সফরে ডলারের বিপরীতে নিজস্ব মুদ্রায় লেনদেন ও সংকট সমাধানের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনের সাথে প্রাথমিক আলোচনা হয়েছে। 

ইরানের সাথে বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের হলেও কোন এক অজানা কারণে তা কাঙ্কিত লক্ষ্যে পৌঁছায়নি। আসছে বছরের জানুয়ারীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ইরান সফরের মাধ্যমে এ অজানা কারণের বরফ গলবে বলে আশাবাদী ইরান। 

ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরী কানি বলেন, ‘বৈশ্বিক জ্বালানি সংকট কাটাতে প্রস্তুত ইরান। আমরা ডলার নয়, নিজস্ব মুদ্রায় তেল-গ্যাস ইত্যাদি কেনাবেচা করতে পরিকর। এতে উভয় পক্ষ লাভবান হবে। তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে ইরানের সম্পর্ক জোরদারে যেকোন প্রয়োজনে ইরান বাংলাদেশের পাশে থাকবে।’
আসন্ন ২০২৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে দুদেশ ঐক্যমতে পৌঁছাবে বলে আশাবাদী ইরানের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।