vop-ad1

ভয়েস অব পটিয়াঃ চট্টগ্রাম নগরীর সিআরবি’তে হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার অবৈধ প্রস্তাবনার বিরুদ্ধে সর্বস্তরের নাগরিকদের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ

চট্টগ্রাম নগরীর সিআরবি’তে হাসপাতাল প্রতিষ্ঠার অবৈধ প্রস্তাবনার বিরুদ্ধে নাগরিকদের প্রতিবাদ; চট্টগ্রাম; নগরী; সিআরবি; রেলওয়ে; শিরীষতলা; ঐতিহাসিক; ব্রিটিশ; মুক্তিযুদ্ধ; পরিবেশ; বন; পূর্বাঞ্চল; Chittagong; Chattogram; CRB; Railway; City; Environment
চট্টগ্রাম নগরীর সিআরবি’তে হাসপাতাল প্রতিষ্ঠার অবৈধ প্রস্তাবনার বিরুদ্ধে নাগরিকদের প্রতিবাদ

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ চট্টগ্রাম নগরীর সিআরবি’তে হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার অবৈধ প্রস্তাবনার বিরুদ্ধে সর্বস্তরের নাগরিকদের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অব্যাহত রয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল সদর দপ্তর (সিআরবি) এলাকায় সরকারী-বেসরকারী অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পের আওতায় ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ১০০ আসনের মেডিকেল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউট স্থাপনের প্রকল্প রেল বিভাগ গ্রহণ করার পর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ চলছে চট্টগ্রামে। 
বেসকারী ইউনাইটেড এন্টারপ্রাইজ এবং সরকারের মধ্যে এ নিয়ে চুক্তি হয় গত বছরের মার্চে। ওই প্রকল্পের জন্য ৬ একর জমির কথা বলা হয়েছে পরিকল্পনায়। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪০০ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নকাল ১২ বছর।

বলা বাহুল্য সংবিধানের ২৪ ধারা মতে, ’বিশেষ শৈল্পিক কিংবা ঐতিহাসিক গুরুত্ব সম্পন্ন বা তাৎপর্যমন্ডিত স্মৃতিনিদর্শন, বস্তু বা স্থানসমূহকে বিকৃতি, বিনাশ, অপসারণ, স্মৃতি রক্ষার্থে রাষ্ট্র ব্যবস্থা গ্রহণ করিবেন।’ সিআরবি ব্রিটিশ বিরোধী আন্দোলনের স্মৃতিবিজড়িত, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে এখানে অনেক মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন। ৯ জন শহীদের কবর রয়েছে এখানে। সেই হিসেবে সংবিধানের ২৪ ধারা এ ঐতিহাসিক ও প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত স্থানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অধিগ্রহণকৃত জায়গায় রেলওয়ের যে কলোনী রয়েছে তার নাম ‘শহীদ আব্দুর রব কলোনী’। কৌশলে অধিগ্রহণকৃত কলোনীর নাম এড়িয়ে যাওয়া হয়েছে, যেটা মুক্তিযুদ্ধের স্মৃতি মুছে দেবার এক ধরনের ষড়যন্ত্রও বলা যায়।

সিআরবি এলাকাকে ‘হেরিটেজ জোন’ হিসেবে বন্দর নগরীর মহাপরিকল্পনায় ‘সংরক্ষিত এলাকা’ হিসেবে চিহ্নিত করায় সেখানে কোনো প্রকার বাণিজ্যিক স্থাপনার অনুমোদন দেওয়া হবে না বলে ইতোমধ্যে জানিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। 

এদিকে সিআরবিতে হাসপাতাল প্রকল্প বাতিল না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা এসেছে বিভিন্ন সংগঠনের প্রতিবাদী কর্মসূচি থেকে।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours