vop-ad1

ভয়েস অব পটিয়াঃ দক্ষিণ চট্টগ্রামের লেবুর সুখ্যাতি সর্বত্র। চলিত বর্ষা মৌসুমে নির্দিষ্ট সময়ে প্রচুর বৃষ্টি হওয়ায় লেবুর বাম্পার ফলন হয়েছে।

দক্ষিণ চট্টগ্রামে উৎপাদিত লেবুর সুখ্যাতি দেশজুড়ে; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram; চন্দনাইশ; সাতকানিয়া; লোহাগাড়া; আনোয়ারা; বোয়ালখালী; রাঙ্গুনিয়া; বাঁশখালী;
দক্ষিণ চট্টগ্রামে উৎপাদিত লেবুর সুখ্যাতি দেশজুড়ে

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ দক্ষিণ চট্টগ্রামের লেবুর সুখ্যাতি সর্বত্র। চলিত বর্ষা মৌসুমে নির্দিষ্ট সময়ে প্রচুর বৃষ্টি হওয়ায় লেবুর বাম্পার ফলন হয়েছে। লেবুর দাম ভালো থাকায় কৃষকেরাও মহাখুশি।

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া ও বোয়ালখালীর পাহাড়ী এলাকায় প্রতি বছর প্রচুর লেবুর চাষ হয়ে থাকে। রমজান, ঈদ ও আবহাওয়া গরম থাকার কারণে লেবুর দাম চড়া থাকায় কৃষকরা খরচ পুষিয়ে লাভের মুখ দেখছেন বলে জানিয়েছেন অনেক লেবু চাষী। জনপ্রিয় ও ভিটামিন সি সমৃদ্ধ লেবু ফলটি দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যও বহন করে।

লেবু চাষীরা জানান, লেবু সাধারণত ৫ জাতের হয়ে থাকে। এগুলো হলো, কাগজী, পাতি, এলাচি, বাতাবি ও নতুন জাতের হাইব্রিড সিডলেস নামে একটি লেবু চাষও বর্তমানে হচ্ছে। উৎপাদিত লেবুগুলোর মধ্যে কাগজী লেবু ছোট আকৃতির হয়। বাণিজ্যিকভাবে লেবু উৎপাদন ও বিক্রি করে প্রতি বছরই লক্ষ লক্ষ টাকা আয় করেন এ এলাকার লেবু চাষীরা।

বাণিজ্যিকভাবে লেবু উৎপাদন ও বিক্রয় করার কারণে এ পাহাড়ের গ্রামগুলোকে লেবু গ্রামও অনেকেই বলে থাকেন। পাহাড়ী ও সমতল উর্বরভূমি লেবু চাষের জন্য উপযোগী হওয়ায় বাণিজ্যিকভাবে লেবু চাষের প্রতি অনেকেই ঝুঁকে পড়েছেন। ফাল্গুন-চৈত্র মাসে লেবুর ফুল আসে এবং জ্যৈষ্ঠ-আষাঢ়-শ্রাবণ মাস জুড়ে ফলন পাওয়া যায়।

চলতি বছর লেবুর ফলন ভাল হওয়ায় রমজান মাস ও ঈদের চাহিদা মিটিয়ে অতিরিক্ত লেবুর প্রয়োজনীয়তার ফলে গত বছরের তুলনায় ৫-৬ গুণ দাম বেশি পাচ্ছে লেবু চাষীরা। ফলে লেবু চাষীরা বেজায় খুশি। তারা জানান, প্রতিদিন প্রচুর লেবু বিক্রি হচ্ছে।

এখানকার উৎপাদিত লেবু চট্টগ্রামের বিভিন্ন উপজেলা, চট্টগ্রাম শহর ও ঢাকার কয়েকটি বড় বড় বাজারে সরবরাহ করে থাকেন লেবু ব্যবসায়ীরা। প্রতিদিন সন্ধ্যার পর কমল মুন্সীর হাট, খরনা রাস্তার মাথা, কেলিশহর দারগা হাট, বোয়ালখালীর কড়লডেঙ্গা-গোমদণ্ডী-ফুলতল সড়ক হয়ে ৪/৫ টি লেবু ভর্তি ট্রাক পিক-আপ লেবু নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে চলে যাওয়ার দৃশ্য দেখা যায়।

লেবু চাষীদের অভিযোগ, পরিত্যক্ত পাহাড়ী ভূমি যদি লেবু চাষের আওতায় আনা হয় তাহলে উৎপাদিত লেবু দেশের চাহিদা মিটিয়ে বিপুল পরিমাণে বিদেশেও রপ্তানী করা যেত। স্থানীয় লেবু চাষীরা আক্ষেপ করে বলেন, সবজি রাখার জন্য হিমাগার না থাকায় উৎপাদিত লেবু সহ বিভিন্ন ধরনের সবজি সংরক্ষণ করতে না পারার কারণে অনেক সময় কম দামে শাক-সবজি বিক্রি করতে হয়, এতে কৃষকদের মূলধন তুলতেই বেগ পেতে হয়।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।