vop-ad1

ভয়েস অব পটিয়াঃ পটিয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সওজের কোটি টাকার জায়গা রাতারাতি অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণ

পটিয়ায় রাতারাতি অবৈধভাবে সরকারী জায়গা দখল করে স্থাপনা; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram
পটিয়ায় রাতারাতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সরকারী জায়গা অবৈধভাবে দখল করে স্থাপনা


ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ পটিয়ায় সড়ক ও জনপথ বিভাগের (সওজ) কোটি টাকার জায়গা রাতারাতি অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণের কাজ চলছে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেট সংলগ্ন এলাকায় জেলা পরিষদের নামে একটি সাইনবোর্ড টাঙিয়ে রাজনৈতিক ছত্রছায়ায় একটি প্রভাবশালী মহল অবৈধ স্থাপনা নির্মাণের কাজ শুরু করে এই দখলের মহোৎসব চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সওজের পটিয়া উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ সাখাওয়াত হোসেন বাদী হয়ে পটিয়া থানায় একটি অভিযোগ করলেও এ রিপোর্ট লেখা পর্যন্ত অবৈধ স্থাপনার নির্মাণ কাজ বন্ধ করা হয়নি।

পটিয়া পৌর সদরে সওজের কোটি টাকার জায়গা দখলের ঘটনায় সরকারের যেমন ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে তেমনি বিভিন্ন মহলে ক্ষোভের সঞ্চার হয়েছে।

পটিয়া উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, বি.এস জরিপ ৩নং খতিয়ানে জায়গাটির মালিকানার বেশকিছু অংশ সড়ক ও জনপথ বিভাগের। সওজ ও স্থানীয় সূত্রে জানা গেছে, পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের পূর্ব ও পশ্চিম পাশে সওজের বেশ কিছু পরিত্যক্ত জায়গা রয়েছে। এসব জায়গা এতদিন খালি পড়ে থাকলে পটিয়া পৌরসভা কর্তৃপক্ষ বিভিন্ন আর্বজনা ও মাটি দিয়ে ভরাট করে সেখানে যানবাহন রাখার ব্যবস্থা করে। কিন্তু রাজনৈতিক মদদপুষ্ট একটি প্রভাবশালী মহল ভুয়া টেন্ডার আহ্বান করে সওজের কোটি টাকার জায়গা রাতারাতি অবৈধ দখল করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করে। 

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ২৩ কিলোমিটার উত্তর-পূর্বে পটিয়া উপজেলা পরিষদ অভিমুখে সড়কের বাম পাশে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মুখে সওজ অধিদপ্তরের হুকুমদখলীয় ভূমি, ভূমিদস্যুরা জনৈক ইসরাত হোছাইন গংকে চট্টগ্রাম জেলা পরিষদ কর্তৃক লিজ দেওয়া হয়েছে মর্মে সাইনবোর্ড স্থাপন করে। বরংচ এই জায়গা সড়ক ও জনপথ অধিদপ্তরের যার জায়গার পরিমাণ ৩৬ শতক। 
এ ব্যাপারে স্থানীয়দের সাথে কথা বললে তারা ভয়েস অব পটিয়া’কে জানান, পটিয়া একটি ঐতিহ্যবাহী এবং জনবহুল এলাকা। পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং এর সামনের খালি জায়গাগুলি সুচক্রদন্ডী মৌজায় অবস্থিত। এ জায়গার আর.এস. রেডকিয় মালিক ছিলেন ডা. আমিনুর রহমান এবং গোলামুর রহমান, পিতা আকবর আলী মুন্সি। এরশাদ সরকারের আমলে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স করার জন্য জায়গাটি অধিগ্রহণ করা হয় এবং কিছু জায়গা সওজ অধিগ্রহণ করে। দীর্ঘদিন ধরে এই জায়গা খালি ও তৎসংলগ্ন এরিয়ায় ডোবা থাকলে পটিয়া পৌরসভা কর্তৃপক্ষ সেখানে যানবাহন রাখার জন্য ময়লা আর্বজনা দিয়ে উক্ত জায়গাটি ভরাট করে। সরকারী হাসপাতালের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করা হলে হাসপাতালের পরিবেশ মারাত্মকভাবে বিঘ্নিত হবে এবং সৌন্দর্য নষ্ট হবে। 

এদিকে, পটিয়া পৌরসভার অনুমতি না নিয়ে রাতের অন্ধকারে স্থাপনা নির্মাণ করায় ইসরাত হোছাইন গংকে কাজ বন্ধ রাখার জন্যও একটি নোটিশ পাঠানো হয়েছে বলে জানান পৌর মেয়র হারুনুর রশীদ।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভা এলাকাধীন সড়কের দুই পাশে বিশ্বব্যাংকের অর্থায়নে ড্রেন নির্মাণের কাজ চলমান রয়েছে। ইসরাত হোছাইন গং কর্তৃক অবৈধভাবে দখলকৃত জায়গার উপর দিয়ে ড্রেন ও ফুটপাত নির্মাণের জন্য সওজ কর্তৃপক্ষ পৌরসভাকে ছাড়পত্র দিয়েছে। 

এ ব্যাপারে জানতে চাইলে, চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য দেবব্রত দাশ দেবু ভয়েস অব পটিয়া’কে বলেন, ‘একটি মহল জেলা পরিষদের নাম ভাঙিয়ে ভুয়া টেন্ডারে পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সামনের কিছু জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করছে বলে জানা গেছে। স্থানীয় ও সড়ক-জনপথ বিভাগের অভিযোগের প্রেক্ষিতে জেলা পরিষদের চেয়ারম্যান মহোদয়ের সঙ্গে কথা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তোফায়েল মিঞা বলেন, ‘হাসপাতাল এলাকার ৩নং খতিয়ানে তাদের বেশ কিছু জায়গা রয়েছে। দীর্ঘদিন এই জায়গা খালি থাকলেও জেলা পরিষদের নামে একটি মহল ভুয়া ইজারা দিয়ে জায়গা লিজ দিয়ে দিয়েছে। যার প্রেক্ষিতে অবৈধভাবে স্থাপনা নির্মাণের কাজ হচ্ছে। বিষয়টি থানা পুলিশকে অবিহত করা হলেও তারা কোন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। এ ব্যাপারে জেলা পরিষদকে ইতোমধ্যে চিঠির মাধ্যমে জানানো হয়েছে।’
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।