ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ পটিয়ায় আহমদ প্রকাশনের ব্যবস্থাপনায় ‘সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভা গত ২১ অক্টোবর’ শনিবার পটিয়ার একটি রেস্তোরায় অনুষ্টিত হয়।

সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ

ভয়েস অব পটিয়া-সংবাদ বিজ্ঞপ্তিঃ পটিয়ায় আহমদ প্রকাশনের ব্যবস্থাপনায় ‘সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভা গত ২১ অক্টোবর’ শনিবার পটিয়ার একটি রেস্তোরায় অনুষ্টিত হয়। অনুষ্ঠানে সাহিত্যে বিশেষ অবদানের জন্য খ্যাতিমান কবি মুসা আল হাফিজকে ‘সাহিত্য সম্মাননা’ দেয়া হয়।

এতে উপস্থিত ছিলেন, চট্টগ্রামের বিশিষ্ট সাহিত্যিক, লেখক ও গবেষক মাওলানা মুহাম্মদ হাবীবুল্লাহ, বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক মাওলানা খন্দকার মুহাম্মদ হামীদুল্লাহ, আহমদ প্রকাশনের সত্ত্বাধিকারী জাহিদুল ইসলাম জিহান, মাওলানা সাজ্জাদ কাসেমী, কবি আলাউদ্দিন কবির, মিনহাজ উদ্দীন, সাঈদ হোসাইন, ইযাযুল হক, হাসান রাব্বি, জামিয়া ইসলামিয়া পটিয়ার কিছু নবীন লেখকসহ আরো অনেকে।
সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ


আলোচকগণ উলামায়ে কেরামকে যুগসচেতন হবার তাগিদ দেন। ইতিহাস থেকে দূরে সরে যাওয়ায় উম্মাহর কী পরিমাণ ক্ষতি হয়েছে তা সবিস্তারে বর্ণনা করেন৷ বর্তমান কওমি সিলেবাসে ইতিহাসের যথেষ্ট চর্চা না থাকায় দুঃখ প্রকাশ করেন তারা। নতুন প্রজন্মের মধ্যে ইতিহাসের গভীর অধ্যয়ন কিভাবে আসতে পারে তার সংক্ষিপ্ত দিকনির্দেশনাও এতে প্রদান করা হয়।
সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ

এতে প্রধান অতিথির বক্তব্যে কবি মুসা আল হাফিজ বলেন, দ্বীনি দায়িত্ব ও কর্তব্যবোধ না থাকলে লাখলাখ সৈন্য ও অস্ত্র থাকলেও বিজয় সম্ভব নয়। তিনি অতীতের ইতিহাস থেকে টুকরো কয়েকটি ঘটনা তুলে ধরে বলেন, মিসর, বাগদাদ, ভারত উপমহাদেশে মুসলমানদের বিজয় ঘটেছিলো দ্বীনি দায়িত্ববোধসম্পন্ন মাত্র একেকজন ব্যক্তির মাধ্যমে। তিনি আরো বলেন, সাংস্কৃতিক বিজয় রাজনৈতিক বিজয়ের পূর্বশর্ত৷ এজন্যে তিনি আলেমদের সাংস্কৃতিক শক্তি অর্জনের প্রতি উদ্বুদ্ধ করেন এবং প্রত্যেককেই সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় সাহসী ভূমিকা পালনের জন্য এগিয়ে আসার আহবান জানান।

উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১২টি নতুন বই প্রকাশ করতে যাচ্ছে পটিয়ার একমাত্র ইসলামিক গ্রন্থ প্রকাশনা প্রতিষ্ঠান আহমদ প্রকাশন


পটিয়া সম্পর্কে জানতে আমাদের ফেসবুক পেজের সাথেই থাকুন।
www.facebook.com/VoiceofPatiyaFans

Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours

Note: Only a member of this blog may post a comment.