vop-ad1

ভয়েস অব পটিয়াঃ ‘সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় বিশেষ অবদানের জন্য খ্যাতিমান কবি মুসা আল হাফিজকে ‘সাহিত্য সম্মাননা’

সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram
সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ

ভয়েস অব পটিয়া-সংবাদ বিজ্ঞপ্তিঃ পটিয়ায় আহমদ প্রকাশনের ব্যবস্থাপনায় ‘সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভা গত ২১ অক্টোবর’ শনিবার পটিয়ার একটি রেস্তোরায় অনুষ্টিত হয়। অনুষ্ঠানে সাহিত্যে বিশেষ অবদানের জন্য খ্যাতিমান কবি মুসা আল হাফিজকে ‘সাহিত্য সম্মাননা’ দেয়া হয়।

এতে উপস্থিত ছিলেন, চট্টগ্রামের বিশিষ্ট সাহিত্যিক, লেখক ও গবেষক মাওলানা মুহাম্মদ হাবীবুল্লাহ, বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক মাওলানা খন্দকার মুহাম্মদ হামীদুল্লাহ, আহমদ প্রকাশনের স্বত্বাধিকারী জাহিদুল ইসলাম জিহান, মাওলানা সাজ্জাদ কাসেমী, কবি আলাউদ্দিন কবির, মিনহাজ উদ্দীন, সাঈদ হোসাইন, ইযাযুল হক, হাসান রাব্বি, জামিয়া ইসলামিয়া পটিয়ার কিছু নবীন লেখকসহ আরো অনেকে।

আলোচকগণ উলামায়ে কেরামকে যুগসচেতন হবার তাগিদ দেন। ইতিহাস থেকে দূরে সরে যাওয়ায় উম্মাহর কী পরিমাণ ক্ষতি হয়েছে তা সবিস্তারে বর্ণনা করেন৷ বর্তমান কওমি মাদ্রাসার সিলেবাসে ইতিহাসের যথেষ্ট চর্চা না থাকায় দুঃখ প্রকাশ করেন তারা। নতুন প্রজন্মের মধ্যে ইতিহাসের গভীর অধ্যয়ন কিভাবে আসতে পারে তার সংক্ষিপ্ত দিক নির্দেশনাও এতে প্রদান করা হয়।

সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় আলেমদের এগিয়ে আসতে হবেঃ কবি মুসা আল হাফিজ; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram

এতে প্রধান অতিথির বক্তব্যে কবি মুসা আল হাফিজ বলেন, ‘দ্বীনি দায়িত্ব ও কর্তব্যবোধ না থাকলে লাখ লাখ সৈন্য ও অস্ত্র থাকলেও বিজয় সম্ভব নয়। তিনি অতীতের ইতিহাস থেকে টুকরো কয়েকটি ঘটনা তুলে ধরে বলেন, মিসর, বাগদাদ, ভারত উপমহাদেশে মুসলমানদের বিজয় ঘটেছিলো দ্বীনি দায়িত্ববোধসম্পন্ন মাত্র একেকজন ব্যক্তির মাধ্যমে।’ তিনি আরো বলেন, ‘সাংস্কৃতিক বিজয় রাজনৈতিক বিজয়ের পূর্বশর্ত৷ এজন্যে তিনি আলেমদের সাংস্কৃতিক শক্তি অর্জনের প্রতি উদ্বুদ্ধ করেন এবং প্রত্যেককেই সমকালীন চ্যালেঞ্জ মোকাবেলায় সাহসী ভূমিকা পালনের জন্য এগিয়ে আসার আহবান জানান।’

উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১২টি নতুন বই প্রকাশ করতে যাচ্ছে পটিয়ার একমাত্র ইসলামিক গ্রন্থ প্রকাশনা প্রতিষ্ঠান আহমদ প্রকাশন।

Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।