ভয়েস অব পটিয়াঃ ‘করোনা’ বায়ুবাহিত কোন রোগ নয় : বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা রিপোর্ট

করোনা বায়ুর মাধ্যমে ছড়ায় না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা; করোনা, করোনা ভাইরাস, কোভিড19, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, WHO, Corona, Covid19
করোনা বায়ুর মাধ্যমে ছড়ায় না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভয়েস অব পটিয়া-ইন্টারন্যাশনাল ডেস্কঃ ‘করোনা’ বায়ুবাহিত কোন রোগ নয়। মানুষের নিঃশ্বাস, হাঁচি-কাশিতেই এটি একজন থেকে অপরজনের দেহে সংক্রমিত হয়। যদিও এর আগে বলা হয়েছিল, বাতাসে এই জীবানু প্রায় ১১ ঘন্টা বেঁচে থাকতে পারে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বর্তমান সমীক্ষা বলছে, তিন ঘন্টার বেশি কোনও মতেই এই জীবানু বেঁচে থাকতে পারে না। এখনও পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২৫ হাজারে। আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ লক্ষ।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি গবেষণা রিপোর্ট প্রকাশ করে। সেই রিপোর্টে তারা লিখেছেন, সারা বিশ্বের নিরিখেই তাঁরা এই গবেষণাটি চালিয়েছিলেন। স্পেন, ইতালি, চীন প্রভৃতি দেশে আক্রান্ত মানুষের উপর গবেষণা চালিয়ে কোনভাবেই তাঁরা এই রোগটি বায়ুবাহিত সেটার প্রমাণ পাননি। বায়ুর সাথে কোন রকম যোগসূত্রও খুঁজে পাননি। রিপোর্টে তারা জানিয়েছেন, খুব ক্লোজ কনটাক্ট থেকেই এই রোগ বেশি ছড়ায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টঃ-

তাই এই রোগের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখুন। হাঁচি, কাশির সময় অবশ্যই মুখ ঢাকুন। একে অপরের সাথে যতটা সম্ভব কম কথা বলুন।

‘করোনা ভাইরাস’ সর্দি, জ্বরের সঙ্গে আঘাত হানে শ্বাসযন্ত্রে। যে কারণে তীব্র শ্বাসকষ্ট এই রোগের অন্যতম উপসর্গ। খাবারের বাটি বা হাতে কোনও পাত্র ধরা আছে এই অবস্থায় হাঁচি-কাশি দিবেন না। কারণ, ওই তখন ওই বাটি বা পাত্র থেকেও জীবাণু ছড়াতে পারে।
তাছাড়া ওই রিপোর্টে আরো বলা হয়েছে, করোনা ভাইরাসে সংক্রমণ আগের থেকে অনেকটাই কমে এসেছে ইতালিতে। তবে বিশ্বের পরিস্থিতি এখন খুবই কঠিন। সবচেয়ে বেশি করুণ অবস্থা ইউরোপের দেশগুলোতে। সেখানে মৃত্যুর সংখ্যাও সবচেয়ে বেশি।



জাতীয়-আন্তর্জাতিক সংবাদসহ পটিয়া সম্পর্কে জানতে ও জানাতে আমাদের ফেসবুক পেজের সাথে থাকুন।
Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours

Note: Only a member of this blog may post a comment.