ভয়েস অব পটিয়াঃ ‘কোভিড ১৯ করোনা’ ভাইরাস শনাক্তে এন্টিজেন টেস্টের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

 


ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ ‘কোভিড ১৯ করোনা’ ভাইরাস শনাক্তে এন্টিজেন টেস্টের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মার্চে বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে এই পর্যন্ত শুধু আরটি-পিসিআর টেস্টই চলে আসছিল। তবে পরীক্ষায় গতি আনতে অ্যান্টিজেন টেস্টের পক্ষে বলে আসছিলেন এ খাতের বিশেষজ্ঞরা। গত ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ডা. বিলকিস বেগম স্বাক্ষরিত এক চিঠিতে করোনা শনাক্তে অ্যান্টিজেন পরীক্ষার অনুমোদনের কথা জানানো হয়। 
কারো দেহে কোভিড১৯ এর সংক্রমণ ঘটেছে কি না, তা দ্রুততম সময়ে শনাক্ত করার পদ্ধতি অ্যান্টিজেন টেস্ট।
বর্তমানে রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে কোভিড১৯ শনাক্তকরণ বিশ্বে সবচেয়ে নির্ভরযোগ্য পদ্ধতি হিসেবে বিবেচিত হয়ে আসছে। তবে এই পদ্ধতিতে নমুনা সংগ্রহের পর ফল পেতে অনেক সময়ের প্রয়োজন হয়। সেখানে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে আধা ঘণ্টার মধ্যে জানা যাচ্ছে করোনা ভাইরাসের সংক্রমণ ঘটেছে কি না। 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ সেপ্টেম্বরের ‘ইনটেরিম গাইডেন্স’ অনুসরণ করে দেশের সকল সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাব এবং সকল স্বাস্থ্য ইনস্টিটিউটে অ্যান্টিজেনভিত্তিক টেস্ট চালুর অনুমতি দেওয়া হল।’ এক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের প্রক্রিয়াধীন কোভিড১৯ ল্যাব সম্প্রসারণ নীতিমালাটি চূড়ান্ত হলে তা যথাযথভাবে অনুসরণ করতে হবে বলে জানানো হয় চিঠিতে।
Share To:

Voice of Patiya

Post A Comment:

0 comments so far,add yours