vop-ad1

ভয়েস অব পটিয়াঃ গ্লোব বায়োটেকের ‘করোনা ভাইরাস’ ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে নেপাল।

বাংলাদেশের উদ্ভাবিত ‘করোনা’র ভ্যাকসিন কিনবে নেপাল
বাংলাদেশের উদ্ভাবিত ‘করোনা’র ভ্যাকসিন কিনবে নেপাল

ভয়েস অব পটিয়া-ন্যাশনাল ডেস্কঃ বাংলাদেশী ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালসের অঙ্গপ্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত ‘কোভিড-১৯ করোনা’ ভাইরাসের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের ব্যাপারে আগ্রহ দেখিয়েছে নেপাল। 

আজ বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র বলেন, ‘একজন চিকিৎসক হিসেবে গ্লোব বায়োটেকের তৈরি করা 'ব্যানকোভিড' ভ্যাকসিন সম্পর্কে বিস্তারিত জেনেছেন তিনি। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য এই ভ্যাকসিনটি নিতে আগ্রহী নেপাল সরকার। ট্রায়াল সফল হলে জি টু জি পদ্ধতিতেও আমরা ভ্যাকসিনটি নিতে পারব।’ 

গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মোঃ হারুনুর রশিদ সংবাদ সম্মেলনে বলেন, ‘মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের আগেই দুই মিলিয়ন ডোজ ‘BANCOVID’ কেনার জন্য নেপালের আনমোল গ্রুপের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া আরও কয়েকটি দেশ থেকেও প্রায় বিশ মিলিয়ন ডোজের অর্ডার এসেছে। বাংলাদেশের চাহিদা পূরণ করেই এই ভ্যাকসিন আমরা বাইরে সরবরাহ করব।’ 

উল্লেখ্য, বিশ্বের অন্যান্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মত ‘কোভিড ১৯ করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আবিষ্কারের দৌঁড়ে গ্লোব বায়োটেক লিমিটেড একমাত্র বাংলাদেশি কোম্পানি। যারা ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ভ্যাকসিন ট্রায়াল ক্যান্ডিডেট তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। সম্প্রতি সারা বিশ্বে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির যেসব কাজ হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে এমন ৪২ টি ভ্যাকসিনের একটি তালিকা এবং প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা ১৫৬ টি ভ্যাকসিনের আরেকটি তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি ভ্যাকসিনের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।