vop-ad1

ভয়েস অব পটিয়াঃ রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু

রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে তুরষ্ক; turkey with bangladesh; recep tayyip erdogan


ভয়েস অব পটিয়া-ন্যাশনাল ডেস্কঃ মিয়ানমার থেকে গণহত্যা, নির্যাতনের মুখে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয় নেওয়া দশ লক্ষেরও অধিক রোহিঙ্গাকে নিজ দেশে প্রত্যাবাসনে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন ঢাকায় সফররত তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু। 

আজ বুধবার (২৩ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন ‘পদ্মা’য় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, ‘রোহিঙ্গারা যাতে নিরাপদে মিয়ানমারে ফিরে যেতে পারেন, সেজন্য কাজ করবে তুরস্ক। তুরস্ক রোহিঙ্গা সংকটের একটি শান্তিপূর্ণ সমাধান চায়।’ 
এ সময় তিনি ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর পরামর্শ নেওয়ার প্রতি জোর দিয়ে বলেন, ‘তারা যেন ভালো থাকেন, সে বিষয়ে লক্ষ্য রাখা প্রয়োজন। মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাওয়াটাই মূল সমাধান বলে মন্তব্য করেন তিনি।’

বাণিজ্য বিষয়ে প্রশ্নে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ-তুরষ্কের মধ্যকার এখন প্রায় এক বিলিয়ন ডলারের বাণিজ্য হয়। আমরা আগামীতে একে দুই বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই।’

উল্লেখ্য, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু মঙ্গলবার রাতে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান। 
আজ বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এ সময় তিনি প্রধানমন্ত্রীর কাছে তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যিপ এরদোগানের শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। বেলা সাড়ে ১১ টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি। 
এরপর  ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।