vop-ad1

ভয়েস অব পটিয়াঃ করোনার ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’ উৎপাদনে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেলো গ্লোব বায়োটেক

করোনার ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’  উৎপাদনে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেলো গ্লোব বায়োটেক; করোনা; করোনা ভাইরাস; করোনা ভ্যাকসিন; কোভিড-১৯; Covid-19; Covid; Corona; Vaccine
করোনার ভ্যাকসিন ‘বঙ্গভ্যাক্স’  উৎপাদনে ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেলো গ্লোব বায়োটেক


ভয়েস অব পটিয়া-ন্যাশনাল ডেস্কঃ বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালসের অঙ্গপ্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেডের উদ্ভাবিত ‘কোভিড-১৯ করোনা ভাইরাসের‘ ভ্যাকসিন উৎপাদনের জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেয়েছে।

গ্লোব বায়োটেকের প্রধান  বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আসিফ মাহমুদ এই তথ্য নিশ্চিত করেছেন। 

গ্লোব বায়োটেক উদ্ভাবিত এই ভ্যাকসিটির নাম দেয়া হয়েছে বঙ্গভ্যাক্স। 
গত বছরের জুলাই মাসে প্রতিষ্ঠানটি করোনার এই ভ্যাকসিনটি উদ্ভাবন করেছে বলে দাবি করে। মার্চ মাস থেকে তারা এই ভ্যাকসিনটি তৈরির কাজ শুরু করে। ক্লিনিক্যাল ট্রায়াল ঠিকমতো চললে ওষুধ প্রশাসনের কাছ থেকে ছাড়পত্রের জন্য আবেদন জানাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের তালিকাভুক্ত বাংলাদেশী এ প্রতিষ্ঠানটির ৩টি ভ্যাকসিন ইঁদুরের উপর সফল পরীক্ষা চালানোর পর এই ভ্যাকসিনটি কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছে। উল্লেখ্য বর্তমানে বিশ্বে ১৫৬ টি কোভিড-১৯ করোনার ভ্যাকসিন পরীক্ষামূলক প্রয়োগের পূর্বাবস্থায় রয়েছে। 

গ্লোব বায়োটেকের ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন জানান, মানবদেহে প্রয়োগের আগে যে কোনো ড্রাগ বা ভ্যাকসিনের ম্যানুফ্যাকচারিং লাইসেন্সের প্রয়োজন হয়। গত ২৮ ডিসেম্বর তারা ওষুধ প্রশাসনের মহাপরিচালক কর্তৃক অনুমোদন পেয়েছেন। এখন তারা বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল থেকে অ্যান্টিজেন ক্লিয়ারেন্স নেবেন বলে জানান তিনি।


বিশ্বের অন্যান্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মত ‘কোভিড ১৯ করোনা ভাইরাসের’ ভ্যাকসিন আবিষ্কারের দৌঁড়ে গ্লোব বায়োটেক লিমিটেড একমাত্র বাংলাদেশী প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন >> বাংলাদেশের উদ্ভাবিত ‘করোনার’ ভ্যাকসিন কিনবে নেপাল 
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।