vop-ad1

ভয়েস অব পটিয়াঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে তিন দফায় ৭৪ ঘণ্টা বন্ধ রাখার পর মোবাইল ফোনের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা আবার চালু হয়েছে

৭৪ ঘন্টা পর ফিরলো মোবাইল ইন্টারনেট; ইন্টারনেট; বিটিআরসি; একাদশ সংসদ নির্বাচন; BTRC; 3G; 4G; Mobile Internet; Internet; Data; Election
৭৪ ঘন্টা পর ফিরলো মোবাইল ইন্টারনেট

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে তিন দফায় ৭৪ ঘণ্টা বন্ধ রাখার পর মোবাইল ফোনের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা আবার চালু হয়েছে।
 
বেসরকারী একটি মোবাইল অপারেটরের একজন কর্মকর্তা জানান, ‘মঙ্গলবার সকাল ১০টার দিকে বিটিআরসির নির্দেশনা পেয়ে তারা থ্রিজি ও ফোরজি ইন্টারনেট চালু করে দেন।’

ইন্টারনেট বন্ধের কারণ ব্যাখ্যায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান শনিবার বলেছিলেন, ‘রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে ও গুজব প্রতিরোধে সরকারের নির্দেশনায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচনে ভোটগ্রহণ ঘিরে বিটিআরসির ভাষ্যমতে ‘গুজব, অপপ্রচার ঠেকাতে ইন্টারনেট বন্ধের’ কথা আলোচনায় ছিল বেশ কিছুদিন ধরেই। এর ধারাবাহিকতায় গত ২৭ ডিসেম্বর রাত সাড়ে ১০টা থেকে পরদিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত মোবাইল ইন্টারনেটে থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ রাখা হয়। এরপর ভোটের আগের দিন ২৯ ডিসেম্বর এই সেবা ৩৩ ঘণ্টার জন্য বন্ধ করে রাখতে অপারেটরগুলোকে নির্দেশ দেয় বিটিআরসি। নির্দেশনা অনুযায়ী শনিবার বিকাল ৩টার পর থেকেই মোবাইল ইন্টারনেট বন্ধ রাখা হয়। তখন পর্যন্ত বিটিআরসি নির্দেশনায় বলা ছিল, ফোরজির ভয়েস ও ডেটা এবং থ্রিজির ডেটা সেবা পুরোপুরি বন্ধ রাখতে হবে। তবে থ্রিজির ভয়েস এবং টুজি ভয়েস ও ডেটা সেবা চালু রাখতে হবে। কিন্তু শনিবার মধ্যরাতে বিটিআরসি টুজি ইন্টারনেট সেবাও বন্ধ করার নির্দেশনা দেয়। প্রায় ২৭ ঘণ্টা পর রোববার ভোট শেষে সন্ধ্যা সোয়া ৬টায় মোবাইল ফোন অপারেটররা সব ধরনের মোবাইল ইন্টারনেট চালু করে দেওয়ার নির্দেশনা পায়। কিন্তু তিন ঘণ্টার মাথায় ফের নতুন নির্দেশনা আসে এবং রাত ৯টায় সারা দেশে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট আবার বন্ধ করে দেওয়া হয়।

টানা ৩৭ ঘণ্টা বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল ১০টায় বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট সেবা ফেরে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসেবে গত নভেম্বর পর্যন্ত দেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৯ কোটি ১৮ লাখের বেশি; এর মধ্যে ৮ কোটি ৬০ লাখ গ্রাহক মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকেন।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।