vop-ad1

ভয়েস অব পটিয়াঃ আফগানিস্তানের স্বাধীনতাকামী সংগঠন তালেবানের বিজয়, রাষ্ট্রক্ষমতায় নতুন সরকার

পশ্চিমাদের পলায়ন, আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতায় তালেবান
আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ছেড়ে পালানোর পর তালেবান যোদ্ধারা কাবুলের প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নেয় [ছবি: জাবি করিমি/এপি]

ভয়েস অব পটিয়া-ইন্টারন্যাশনাল ডেস্কঃ আফগানিস্তানের স্বাধীনতাকামী সংগঠন তালেবান সেদেশে গত দু’দশক ধরে পশ্চিমাদের সাথে চলা যুদ্ধ শেষ বলে ঘোষণা করেছে। গতকাল তালেবান সদস্যরা রাজধানী কাবুলে প্রবেশের পর পশ্চিমা সমর্থিত সরকারের প্রধান প্রেসিডেন্ট আশরাফ গানি দেশ ছেড়ে পালিয়ে গেছেন। এর পরপরি তালেবান প্রেসিডেন্সিয়াল প্যালেসে প্রবেশ করে যুদ্ধ শেষ বলে ঘোষণা দেয়।

বার্তাসংস্থা আল জাজিরা ও রয়টার্স জানায়, তালেবান কাবুলে প্রবেশের পর সেখানের রাস্তাঘাটে কোনধরনের বিশৃঙ্খলা লক্ষ্য করা যায় নি। তবে কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে শত শত আফগানি দেশ ছাড়তে মরিয়া ছিল, যাতে বিমানবন্দরে বিশৃঙ্খলা ও আতঙ্কজনক দৃশ্যের সৃষ্টি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলিও তাদের কূটনীতিক এবং নাগরিকদের কাবুল থেকে ফিরিয়ে নেয়ার জন্য তৎপরতা চালাচ্ছে। 

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের একজন মুখপাত্র মুহাম্মদ নাঈম আল জাজিরাকে বলেন, ‘স্বাধীনতাকামী গ্রুপটি বিচ্ছিন্নভাবে থাকতে চায় না এবং তারা আফগানিস্তানে নতুন সরকারের ধরন এবং রূপরেখা শীঘ্রই স্পষ্ট করবে।’ মুহাম্মদ নাঈম আরো বলেন, ‘আমরা শান্তিপূর্ণ আন্তর্জাতিক সম্পর্কেরও আহ্বান জানাই।’
তিনি আরো বলেন, ‘আল্লাহকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে। আমরা যা চেয়েছিলাম আমাদের দেশের স্বাধীনতা এবং আমাদের জনগণের স্বাধীনতা; তা আমরা অর্জন করেছি। আমরা কাউকে টার্গেট করার জন্য আমাদের জমি ব্যবহার করতে দেব না এবং আমরা অন্যের ক্ষতি করতে চাই না।’

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানায়,  শত শত লোক আফগান রাজধানী কাবুল ছেড়ে জোরপূর্বক প্লেনে উঠার চেষ্টা করেছিল। এতে পদদলিত হয়ে কাবুল বিমানবন্দরে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে।
একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, তিনি একটি গাড়িতে পাঁচজনের লাশ নিয়ে যেতে দেখেছেন। আরেকজন প্রত্যক্ষদর্শী বলছেন, এটা স্পষ্ট নয় যে, ভুক্তভোগীরা বন্দুকের গুলিতে মারা গেছে নাকি কোনো পদদলিত হয়েছে। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, বিমানবন্দরের দায়িত্বে থাকা মার্কিন সেনারা আগে জনতাকে ছত্রভঙ্গ করতে বাতাসে গুলি ছোড়ে।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।