vop-ad1

ভয়েস অব পটিয়াঃ পনেরো বছর বয়সীদের জন্য জাতীয় পরিচয়পত্র হালনাগাদ কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)

জাতীয় পরিচয়পত্র হালনাগাদ শুরু শনিবার; পটিয়া; চট্টগ্রাম; Patiya; Chittagong; Chattogram; পটিয়া; চট্টগ্রাম; জাতীয় পরিচয়পত্র; নির্বাচন কমিশন; Patiya; Chittagong; Chattogram
জাতীয় পরিচয়পত্র হালনাগাদ শুরু শনিবার

ভয়েস অব পটিয়া-নিউজ ডেস্ক: এক বছর আগের অর্থাৎ ২০১৪ সালের ভোটারদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিতে না পারলেও পনেরো বছর বয়সীদের জন্য জাতীয় পরিচয়পত্র হালনাগাদ কার্যক্রম শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। তৃতীয়বারের মতো ছবিসহ ভোটার তালিকা হালনাগাদের এ কর্মযজ্ঞ শুরু হচ্ছে শনিবার (২৫ জুলাই)।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, ‘প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ শনিবার আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করবেন। নরসিংদী জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হতে যাওয়া এ উদ্বোধনীতে পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, ইসির চার কমিশনার, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উপস্থিত থাকবেন। এছাড়া থাকছেন ইসির বিভিন্ন কর্মকর্তারও।’

এবারই প্রথমবারের মতো ১৫ বছর বয়সীদের তথ্য সংগ্রহ করবে ইসি। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে প্রথমে তাদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। পরে ১৮ বছর পূর্ণ হওয়া সাপেক্ষে স্বয়ংক্রিয়ভাবে তাদের ভোটার তালিকায় যুক্ত করবে ইসি। এক্ষেত্রে যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারী বা তার আগে তারাই কেবল হালনাগাদের আওতায় আসবে।

এ লক্ষ্যে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীরা তিন ধাপে নাগরিকেদের তথ্য নেবেন। প্রথম ধাপে ১৮৯ উপজেলায়, দ্বিতীয় ধাপে ৬ আগস্ট থেকে ১৮৪ উপজেলায় এবং তৃতীয় ধাপে ৭ সেপ্টেম্বর থেকে ১৪১ উপজেলায় তথ্য সংগ্রহের কথা রয়েছে।
তবে এর মধ্যে ৯০টি উপজেলায় তথ্য সংগ্রহের সময়সূচিতে পরিবর্তন এনেছে ইসি। কর্মকর্তারা জানিয়েছেন, এবারের হালনাগাদ কার্যক্রমে প্রায় ৭২ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের কথা রয়েছে। এতে প্রায় ৮১ কোটি টাকার ব্যয় ধরা হয়েছে। বর্তমানে দেশে ৯ কোটি ৬২ লাখ ভোটার রয়েছেন। যাদের মধ্যে প্রায় ৯ কোটি ২০ লাখ নাগরিকের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) রয়েছে। অবশিষ্টদের এখনও দেওয়া হয়নি।

উল্লেখ্য ছবিসহ ভোটার তালিকা কার্যক্রম শুরু হয়েছিল ২০০৮ সালে। এরপর বর্তমান কমিশন ২০১৩ ও ২০১৪ সালে দুইবার হালনাগাদ করেছে।
Share To:

Voice of Patiya

জানাতে পারেন আপনার মন্তব্য :

0 comments so far,add yours

~ মন্তব্য নীতিমালা ~

• আমাদের প্ল্যাটফর্মে মন্তব্য, আলোচনা, সমালোচনা বজায় রাখার জন্য আমরা একটি নীতিমালা তৈরি করেছি। আমরা আশা করি যে, কোন মন্তব্য পোস্ট করার সময় আপনারা তার অনুসরণ করবেন। ভয়েস অব পটিয়া কর্তৃপক্ষ ভিজিটর কর্তৃক নির্দেশিকা লঙ্ঘন করে এমন মন্তব্যগুলো মুছে ফেলার অধিকার সংরক্ষণ করে।

• জাতি, ধর্ম, বর্ণ, বয়স, লিঙ্গ, চেহারা বা অক্ষমতার ভিত্তিতে কোনো ব্যক্তি, কোন গোষ্ঠী বা সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বা আক্রমণ করে এমন ভাষায় মন্তব্য করা যাবে না।

• আলোচনার বিষয়ের সাথে সম্পর্ক নেই এমন কোন মন্তব্য পোস্ট করা যাবে না। কিছু বিষয় বিস্তৃত হিসাবে গণ্য করা যেতে পারে, তবে আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করতে পারে এমন কোনো বিষয় ভয়েস অব পটিয়া কর্তৃক অনুমোদন করা হবে না।

• কোনো পক্ষকে আইনি ঝামেলায় ফেলতে পারে এমন মন্তব্য করা যাবে না।

• বাণিজ্যিক প্রকৃতির কিংবা বিজ্ঞাপনীয় উপাদান/লিঙ্ক রয়েছে এমন মন্তব্য পোস্ট করা যাবে না।

• যেসব মন্তব্য স্প্যামিং বলে মনে হচ্ছে এবং একাধিক পোস্ট জুড়ে অভিন্ন মন্তব্য পোস্ট করছে সেগুলো মুছে ফেলা হবে।

• ঘৃণাত্মক, সহিংসতার প্ররোচনা দেয় অথবা ধর্মকে আক্রমণ করে এমন কোন মন্তব্য করা যাবে না।